রাজনৈতিক অস্থিরতার অবসান না ঘটলে অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর বিরূপ প্রভাব পড়বে: জাতিসংঘ মহাসচিব বান কি-মুন

New York Bangla
By New York Bangla মে ১৪, ২০১৩ ২১:০৮

নিউইয়র্ক (বিডিএনএন২৪) :- বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার অবসান না ঘটলে অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর এর মারাত্মক বিরূপ প্রভাব পড়বে বলে হুঁশিয়ার করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মহাসচিবের সাথে সাক্ষাত করলে গেলে বান কি মুন কথা বলেন। তিনি বলেন, নির্ধারিত সময়ে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে সংঘাতের অবসান ঘটিয়ে রাজনৈতিক নেতৃবৃন্দের আলোচনায় বসা জরুরি।

201302999902275230445750_02_DIPU_BAN_KI_MUN

পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে আশ্বস্ত করেন, বিএনপি ‘আগ্রহ না দেখালেও’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো বিরোধী দলকে সংলাপে আহবান জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান সবার অংশগ্রহণে চমৎকার একটি নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান সুসংহত হোক। অন্যদের মধ্যে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে এ মোমেন এ সময় উপস্থিত ছিলেন। তিনি জানান, আলোচনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধের বিচারের প্রসঙ্গটিও আসে এবং জাতিসংঘ মহাসচিবকে এই বিচারের গুরুত্ব সম্পর্কে অবহিত করা হয়।

৪২ বছর পর হলেও অপরাধের সুবিচার নিশ্চিত করার বিষয়টিতে গুরুত্ব দেন বান কি মুন। জাতিসংঘ মহাসচিবের দূত হিসেবে চার দিনের সফরে শুক্রবার ঢাকা আসেন সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। গত কয়েকদিনে দেশের শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করে আগামী নির্বাচন নিয়ে তাদের মতানৈক্য দূর করতে এবং ‘দ্রুত’ সংলাপ শুরু করার তাগিদ দেন তিনি।

সংবিধানের পঞ্চদশ সংশোধনের ফলে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বিলুপ্ত হওয়ায় এখন নির্বাচিত অর্থাৎ আওয়ামী লীগ সরকারের অধীনেই নির্বাচন হবে। কিন্তু দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না দাবি করে তা বয়কটের হুমকি রয়েছে বিএনপির। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচনের আগে নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে সর্বদলীয় সরকার হলেও তার আপত্তি নেই। এ নিয়ে সংলাপের জন্য বিরোধী দলকে প্রস্তাবও দিয়েছেন তিনি।

তবে বিএনপি বলছে, আগে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি মেনে নিতে হবে, তারপরই আলোচনা হতে পারে। এই পরিস্থিতে ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করে বান কি মুনের চিঠি পৌঁছে দেন তারানকো। জাতিসংঘ মহাসচিবের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আলোচনায় সাভারে ভবন ধসে হাজারের বেশি মানুষের মৃত্যু ও উদ্ধার অভিযানের প্রসঙ্গটিও আসে।

এ কে এ মোমেন জানান, সাভারের রানা প্লাজায় উদ্ধার তৎপরতা, বিশেষ করে ১৭ দিন পর রেশমাকে জীবিত উদ্ধারের ঘটনাকে মহাসচিব ‘বিস্ময়কর’ হিসাবে উল্লেখ করেন। গার্মেন্ট শ্রমিকদের নিরাপত্তা ও মজুরি বৃদ্ধির জন্য নেয়া সরকারের বিভিন্ন পদক্ষেপকে ‘ইতিবাচক’ হিসেবে উল্লেখ করেন বান কি মুন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে আরো ৬ শতাধিক শান্তিরক্ষী নেয়ার বিষয়টি উল্লেখ করেন এবং বিভিন্ন ফোরামে বাংলাদেশের তৎপরতার প্রশংসা করেন।

সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গ মত বিনিময়ের সময় পররাষ্ট্রমন্ত্রী জানান, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি নিউ ইয়র্ক প্রবাসী আশরাফুজ্জামান খানকে দেশে ফেরাতে ইতমোধ্য কূটনৈতিক পর্যায়ে যোগাযোগের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ১৭ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠকেও এ প্রসঙ্গটি আসবে বলে জানান তিনি।

New York Bangla
By New York Bangla মে ১৪, ২০১৩ ২১:০৮
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( বিকাল ৫:৫১ )
  • ২১ নভেম্বর, ২০১৭
  • ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯
  • ৭ অগ্রহায়ণ, ১৪২৪ ( হেমন্তকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!