নিউইয়র্কে তিন দিনব্যাপী বাংলা বইমেলা শুরু ১৯ মে

Akbar H Kiron
By Akbar H Kiron মে ৬, ২০১৭ ২১:২০

নিউইয়র্কে তিন দিনব্যাপী বাংলা বইমেলা শুরু ১৯ মে

মুক্তধারার আয়োজনে আগামী ১৯ থেকে ২১ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৬-তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। এই মেলায় অংশ নিচ্ছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য ড. পবিত্র সরকার। তারা দুজনেই ১৯ মে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন এবং মেলার অন্যান্য কার্যক্রমে উপস্থিত থাকবেন। এছাড়া অধ্যাপক পবিত্র সরকার মুক্তধারা বক্তৃতা ২০১৭ প্রদান করবেন বলে জানিয়েছেন ২৬তম এই বইমেলার আহ্বায়ক কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান (বাঁয়ে) ও বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য ড. পবিত্র সরকার

ঢাকা ও কলকাতা থেকে আরও যারা আসবেন তাদের মধ্যে রয়েছেন কালি ও কলম সাহিত্য পত্রিকার সম্পাদক আবুল হাসনাত, প্রকাশক, লেখক ও কিশোর ভারতী পত্রিকার সম্পাদক ও কলকাতা পুস্তকমেলার সাধারণ সম্পাদক  ত্রিদিব চট্টোপাধ্যায়,  সাহিত্যিক কণা বসু মিশ্র, প্রাবন্ধিক আহমাদ মাযহার ও সত্যম রায় চৌধুরী এবং কবি আমিরুল ইসলাম, গবেষক ও প্রাবন্ধিক ড. সায়মন জাকারিয়া ও শিশু সাহিত্যিক হুমায়ূন কবির ঢালি।

এছাড়া কানাডা থেকে আসছেন কথা সাহিত্যিক ও কবি ইকবাল হাসান, কবি লুৎফর রহমান রিটন ও লেখক জসিম মল্লিক, আবৃত্তিকার। জার্মানি থেকে আসছেন নাজমুন নেসা পিয়ারি। নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক লেখক ও সাহিত্যামোদী তাদের অংশগ্রহণের কথাও নিশ্চিত করেছেন।

মেলায় সঙ্গীত পরিবেশনে অংশ নিতে দুই বাংলা থেকে যারা আসছেন তাদের মধ্যে রয়েছেন সৈয়দ আবদুল হাদি, ফেরদৌস আরা, শামা রহমান ও দেবাঙ্গনা সরকার। যোগ দিচ্ছেন অভিনেত্রী ও আবৃত্তি শিল্পী শিরীন বকুল। আরো থাকবেন প্রবাসের প্রতিশ্রুতিশীল ও খ্যাতিমান শিল্পীরা।

ঢাকা থেকে যেসব প্রকাশনা এবারের মেলায় অংশ নিচ্ছে তাদের মধ্যে রয়েছে মাওলা ব্রাদার্স, সময় প্রকাশন, অনন্যা, স্টুডেন্ট ওয়েজ, অক্ষর প্রকাশনী, গতিধারা, শিখা প্রকাশনী, নালন্দা, ইত্যাদি গ্রন্থ সংস্থা, ধ্রুবপদ, পুথিনীলয়, আকাশ প্রকাশনা, বেঙ্গল প্রকাশনা, কালি ও কলম, প্রথমা প্রকাশন, দোয়েল প্রকাশন। কলকাতা থেকে আসছে পত্রভারতী, আজকাল ও সাহিত্যম। এছাড়া কানাডা থেকে যোগ দিচ্ছে বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার। যুক্তরাষ্ট্র থেকে সাহিত্য পত্রিকা ঘুংঘুর, ইসলামী বুক সেন্টার এবং মুক্তধারা নিউইয়র্ক এ পর্যন্ত রেজিস্ট্রেশন করেছে।

প্রায় ২০টি পুস্তক প্রকাশনা ও বিক্রেতা প্রতিষ্ঠান ২৬তম বইমেলায় রেকর্ড পরিমান নতুন বই নিয়ে যোগ দিচ্ছে বলে আয়োজকরা জানিয়েছেন। বইয়ের স্টল ছাড়াও কলকাতা থেকে টানা ১১ বছর ধরে এই উৎসবে যোগ দিতে আসছে তিয়ারা বুটিক, ফ্লোরিডা থেকে আসছে লিয়া শাড়ি, টরন্টো থেকে আসছে শাড়ি হাউস, নিউইয়র্ক থেকে সাঈদা কালেকশন্স।

এ বছরের বইমেলার অন্যতম আকর্ষণ হবে একাত্তরের সহযোদ্ধা স্যালি উইলোবির অংশগ্রহণ। ১৯৭১ সালে কিশোরী স্যালি বালটিমোর সমুদ্রবন্দরে পাকিস্তানি অস্ত্র বহনকারী জাহাজ ‘পদ্মা’ অবরোধে অংশ নিয়েছিলেন। মৃত্যুর সম্ভাবনা অগ্রাহ্য করে সামান্য একটি রাবারের ডিঙ্গি নৌকায় তিনি ও অন্যান্য মার্কিন সহযোদ্ধারা সেই জাহাজকে নোঙ্গর করতে দেননি। মৃত্যৃ হতে পারে বলা হলে স্যালি বলেছিলেন, ‘দিস ইজ মোর ইম্পরট্যান্ট।’ কৃতজ্ঞ বাঙালি জাতির পক্ষ থেকে মুক্তধারা ফাউন্ডেশন এই একাত্তরের সহযোদ্ধাকে সম্মাননা জানাবে।

এ বছরের বইমেলার আরেক আকর্ষণ থাকছে দিনব্যাপী শিশু-কিশোর মেলা, যা অনুষ্ঠিত হবে ১৩ মে। নতুন প্রজন্মের বাঙালিদের দাবি ও প্রয়োজনের প্রতি সম্মান জানিয়ে নিউইয়র্কে এইবারই প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫ থেকে ১৮ বছর বছর বয়স্ক শিশু-কিশোরদের দিনব্যাপী এই অনুষ্ঠান। বিভিন্ন বিষয়-ভিত্তিক প্রতিযোগিতা ছাড়াও থাকবে এতে থাকবে সন্ধ্যায় তিন ঘণ্টার একটি বিশেষ অনুষ্ঠান। মুক্তধারা ও প্রথম আলো (উত্তর আমেরিকা) যৌথভাবে এই মেলার আয়োজন করছে। বিভিন্ন প্রতিযোগিতায় যারা অংশ নিতে চান, তাদের শিশু-কিশোর মেলার সমন্বয়কারী মোশাররফ হোসেনের (টেলিফোন: ৭১৮ ৩১৪ ৪৬৪৮) সঙ্গে যোগাযোগের জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

বইমেলায় অন্যান্য বছরের মত এবারেও নতুন বইয়ের মোড়ক উন্মোচন হবে এবং কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর বসবে। উভয় ক্ষেত্রেই এ বছর অগ্রাধিকার দেওয়া হবে নিউইয়র্কের বাইরের রাজ্য সমূহের লেখক ও কবিদের। মোড়ক উন্মোচনে অংশ নিতে যোগাযোগ করার জন্য আদনান সৈয়দ (৬৪৬-৩৭৯-৮৬৭২) এবং স্বরচিত কবিতার জন্য মনজুর কাদের (৬৪৬-৫৭৫-৯৫৮৯)। শিশু-কিশোর মেলা ও বইমেলার সকল অনুষ্ঠান বসবে জ্যাকসন হাইটসের পি এস ৬৯ (৭৭ স্ট্রিট ও ৩৭ এভিনিউ)। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য মিলবে এই ওয়েবসাইটে- www.ibanglautsab.org।

Akbar H Kiron
By Akbar H Kiron মে ৬, ২০১৭ ২১:২০
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ( দুপুর ১:১৯ )
  • ২০ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৯ জিলহজ্জ, ১৪৩৮
  • ৫ আশ্বিন, ১৪২৪ ( শরৎকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!