নিউইয়র্কে অমর একুশ পালনে ব্যাপক প্রস্তুতি

Akbar H Kiron
By Akbar H Kiron জানুয়ারি ৩১, ২০১৭ ০৪:৫৮

নিউইয়র্কে অমর একুশ পালনে ব্যাপক প্রস্তুতি

নিউইয়র্ক : আগামী ২১ ফেব্রুয়ারী অমর একুশে মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। যথাযোগ্য মর্যাদায় একুশ পালনের লক্ষ্যে প্রবাসে তথা নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। জানা গেছে, যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের মাদার সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি ইন্ক, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন সহ বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘের বাংলাদেশ মিশন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এককভাবে/যৌথভাবে অমর একুশে পালনের উদ্যোগ নিয়েছে। উল্লেখ্য, বাংলা ভাষার মর্যাদার দাবীতে ১৯৫২ সালে আতœত্যাগকারী বীর শহীদদের স্মরণে পরের বছর থেকেই দিনটি পালিত হয়ে আসছে। খবর ইউএনএ’র।

ইতিহাস বলে, অমর একুশে ফেব্রুয়ারী বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালী জনগণের মায়ের ভাষা ‘বাংলা ভাষা’র মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৯) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে রফিক, সালাম, জব্বার সহ কয়েকজন তরুণ শহীদ হন। ফলে দিনটি ‘শহীদ দিবস’ হিসেবে চিহ্নিত হয়। কানাডার ভ্যানকুভার শহরে বসবাসরত দুই বাঙ্গালী রফিকুল ইসলাম (মরহুম) এবং আবদুস সালাম প্রাথমিক উদ্যোক্তা হিসেবে একুশে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য ১৯৯৮ সালে জাতিসংঘের মহাসচিব কফি আনানের কাছে আবেদন জানিয়েছিলেন। তাদের এই আবেদনের পর গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সহ বিভিন্ন মহলের দাবীর প্রেক্ষিতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারীকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারী থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। ২০১০ সালের ২১ অক্টোবর বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৫তম অধিবেশনে ‘এখন থেকে প্রতিবছর একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে জাতিসংঘ’ সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাবটি সাধারণ পরিষদের ৬৫তম অধিবেশনে উত্থাপন করে বাংলাদেশ। একই বছরের মে মাসে ১১৩ সদস্যবিশিষ্ট জাতিসংঘের তথ্যবিষয়ক কমিটিতে প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ সোসাইটি ইন্্ক সম্মিলিতভাবে অমর একুশে পালন উপলক্ষ্যে আগামী ৫ ফেব্রুয়ারী রোববার নিউইয়র্কের বিভিন্ন আঞ্চলিক, সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া, রাজনৈতিক, ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের সাথে মত বিনিময় সভার আয়োজন করেছে। ঐদিন বিকেল ৫টায় সোসাইটি ভবনে এই সভা অনুষ্ঠিত হবে। এছাড়া গত ২৯ জানুয়ারী রোববার অনুষ্ঠিত সোসাইটির কার্যকরী পরিষদের প্রথম সভায় এব্যাপারে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোসাইটির একুশের কর্মসূচীর মধ্যে রয়েছে: অমর একুশে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, আলোচনা এবং একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। ২০ ফেব্রুয়ারী সোমবার বিকেল ৪টা থেকে মধ্য রাত ১২টা পর্যন্ত সিটির উডসাইডস্থ গুলশান টেরেসে এই কর্মসূচী চলবে। সোসাইটির একুশের অনুষ্ঠান সফল করতে সংগঠনের সিনিয়র সহ সভাপতি আব্দুর রহীম হাওলাদারকে আহ্বায়ক ও কোষাধ্যক্ষ মোহাম্মদ আলীকে সদস্য সচিব করে ‘সম্মিলিত একুশ উদযাপন-২০১৭’ কমিটি সহ বিভিন্ন উপ কমিটি গঠন করা হয়েছে।

অমর একুশে পালন উপলক্ষ্যে প্রতিবছরের মতো এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশন যৌথভাবে কর্মসূচী পালন করার প্রস্তুতি নিয়েছে। প্রবাসের অন্যতম সাংস্কৃতিক সংগঠন সুরবাহার জ্যামাইকাস্থ সংগঠন কার্যালয়ে অমর একুশে পালনের জন্য প্রস্তুুতি শুরু করেছে। এজন্য প্রতি উইকেন্ডে রিহার্সেল হচ্ছে বলে সংগঠনের প্রেসিডেন্ট বিশিষ্ট সঙ্গীত শিল্পী স্বপ্না কাউসার ইউএনএ প্রতিনিধিকে জানান। ব্রঙ্কসে সম্মিলিতভাবে অমর একুশে পালন করা হবে স্থানীয় পার্কচেস্টারের গোল্ডেন প্যালেস পার্টি হলে। ২০ ফেব্রুয়ারী রাতে নানান কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কস-এর সভাপতি শাহেদ আহমেদ।

ব্রঙ্কস বাংলাদেশী ওমেন্স এসোসিয়েশন ২১ ফেব্রুয়ারী সকালে প্রথবারের মতো প্রভাতফেরী করবে বলে জানিয়েছেন সংগঠনের প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমীন। এছাড়াও জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইন্্ক, মুক্তধারা ও বাঙালীর চেতনা মঞ্চ, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনক সহ প্রবাসের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচী গ্রহণের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। অপরদিকে বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য বিশেষ করে ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, নিউজার্সী, কানেকটিকাট, মিশিগান, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিড, জর্জিয়া, টেক্সাস প্রভৃতি অঙ্গরাজ্যে বিভিন্ন শহর সহ উত্তর আমেরিকায় কানাডায় অমর একুশে তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি চলছে বলে খবর পাওয়া গেছে।

Akbar H Kiron
By Akbar H Kiron জানুয়ারি ৩১, ২০১৭ ০৪:৫৮
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার ( রাত ৮:৫৩ )
  • ২৩ নভেম্বর, ২০১৭
  • ৫ রবিউল-আউয়াল, ১৪৩৯
  • ৯ অগ্রহায়ণ, ১৪২৪ ( হেমন্তকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!