নিউ ইয়র্ক ফিল্ম সেন্টার আয়োজিত আন্তর্জাতিক চলচিত্র উৎসবে যোগ দিলেন মার্কিন পরিচালক লেয়ার লেভিন

New York Bangla
By New York Bangla মে ১৪, ২০১৩ ০৮:২৫

নিউ ইয়র্ক :- মুক্তিযুদ্ধের সময়ে নির্মিত সবচেয়ে মুল্যবান ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা এবং খ্যাতনামা মার্কিন চিত্র পরিচালক লেয়ার লেভিন বলেছেন, বাংলাদেশের মানুষের প্রাণের স্বাধীনতা আন্দোলনের সাথে জড়িত থাকতে পেরে নিজেকে পরম ভাগ্যবান বলে মনে করি। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে নানান অনুষ্ঠান, বিক্ষোভ ইত্যাদির আয়োজনেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। গেল বছর বাংলাদেশ সরকার তাঁকে এই বিশেষ অবদানের জন্য জাতির তরফ থেকে সম্মানিত করে। নিউ ইয়র্ক ফিল্ম সেন্টার আয়োজিত আন্তর্জাতিক চলচিত্র উৎসবে যোগ দিতে পেরে নিজেকে খুব ভাগ্যবান বলে অভিহিত করে লেয়ার লেভিন বলেন, বাকি জীবন যেন বাংলাদেশের বন্ধু হিসেবেই বেঁচে থাকতে পারি।

944156_10151433983786188_1070245228_n944156_10151433983786188_1070245228_n

স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য লেয়ার লেভিন কে নিউ ইয়র্ক ফিল্ম সেন্টার এর পক্ষ থেকে বিশেষ সম্মাননা তুলে দেন খ্যাতনামা চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম। একই সময় অনুষ্ঠানে উপস্থিত আরেকজন খ্যাতনামা চিত্র নির্মাতা কবির আনোয়ার সাম্প্রতিক কালে বাংলাদেশের চলচিত্র নির্মাণে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ এনওয়াইএফসি সম্মাননা তুলে দেন মোরশেদুল ইসলামের হাতে। এই সময় মঞ্চে আরও উপস্থিত ছিলেন নিউ ইয়র্ক ফিল্ম সেন্টার এর সভাপতি এবং কৃতী চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল, ওবায়দুল্লাহ মামুন, মিনহাজ আহমেদ, আকবর হায়দার কিরন, মিথুন আহমেদ, আহমেদ শামিম, মোশাররফ হোসেন, শম্পা আফরোজা সুমুসহ অন্যানরা। এর আগে ২ মে চারদিনের এই উৎসব উদ্বোধন করতে গিয়ে বাংলা ভাষার বর্তমান সময়ের অন্যতম প্রধান কবি শহীদ কাদরী বলেন, বাংলা ছবির একটি তরঙ্গ নিউইয়র্কে পৌঁছেছে। এই তরঙ্গ আমাকে স্পর্শ করেছে। আমি এতে গৌরব বোধ করছি।

নগরীর বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় আয়োজন করা হয় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধন করেন মোরশেদুল ইসলাম। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, আমাদের চলচ্চিত্রের অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। তারই প্রমাণ এই নিউইয়র্কে বাংলা চলচ্চিত্রের প্রদর্শনী। মোরশেদুল ইসলাম বলেন, নিউইয়র্কে আরও অনেকবার এসেছি চলচ্চিত্র সংক্রান্ত কাজে কিন্তু এই প্রথম এখানে আমার কোনো চলচ্চিত্র দেখানো হচ্ছে এমন একটি অনুষ্ঠানে যোগ দিয়েছি। এজন্য আমি গর্বিত। তিনি আরও বলেন, প্রিয় কবি শহিদ কাদরীকে এই অনুষ্ঠানে কাছে পেয়ে আমি গর্বিত বোধ করছি। আয়োজনের জন্য নিউইয়র্ক ফিল্ম সেন্টারকে বিশেষ ধন্যবাদ জানান তিনি। পরে উদ্বোধনী রাতে ডাইভার্সিটি প্লাজার খোলা প্রাঙ্গণে প্রদর্শিত হয় মোরশেদুল ইসলামের ‘শরৎ ’৭১’ নামের ছবিটি। মুগ্ধ হয়ে ছবিটি দেখেন কবি শহিদ কাদরী। হুইল চেয়ারে করে এই অনুষ্ঠানস্থলে এসেছিলেন শারীরিকভাবে অসুস্থ্ এই কবি। দর্শক সারিতে আরও ছিলেন প্রয়াত সাংবাদিক শিক্ষক ও সিনেম্যাটোগ্রাফার মিশুক মুনীরের স্ত্রী মঞ্জুলি কাজী প্রমুখ।

উৎসবের দ্বিতীয় দিন আয়োজিত হয় জুইশ সেন্টারে। শুরুতে ছিল প্রয়াত মিশুক মুনিরের তোলা কিছু নির্বাচিত ঐতিহাসিক আলোকচিত্রের বিশেষ প্রদর্শনী। মিশুক মুনিরের স্ত্রী মঞ্জুলি কাজী, ক্যাথরিন মাসুদ, মোরশেদুল ইসলাম সহ আরও অনেকে এই সময় উপস্থিত ছিলেন। এরপর তারেক মাসুদের নর সুন্দর এবং রানওয়ে প্রদর্শিত হয়। প্রদর্শনী শেষে আয়োজিত বিশেষ প্যানেল আলোচনায় অংশ নেন কবির আনোয়ার, মোরশেদুল ইসলাম, কাথেরিন মাসুদ এবং হাসান ফেরদৌস। আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন ওবায়দুল্লাহ মামুন। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে অকাল প্রয়াত দুই চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও মিশুক মুনীর-এর অমর স্মৃতির উদ্দেশ্য সম্মাননা প্রদান করা হয়। মিশুক মুনীর-এর স্ত্রী মঞ্জুলি কাজি ও তারেক মাসুদের হাতে সম্মাননা পদক তুলে দেন এনওয়াইএফসি-এর দুই কর্মকর্তা যথাক্রেম মিনহাজ আহমদ ও ওবায়দুল্লাহ মামুন।

অকাল প্রয়াত তারেক মাসুদ এবং মিশুক মুনিরের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত চারদিনের এই চলচিত্র উৎসবের তৃতীয় দিন প্রদর্শিত হয় ব্রাত্য আমিনের ‘পতাকা’, পলাশ রসুলের ‘রক্তাক্ত প্রান্তর’, মোরশেদুল ইসলামের ‘আমার বন্ধু রাশেদ’ এবং জাপানী নির্মাতা নাগিসা অসিমার ‘জয় বাংলা’। শেষ দিন লেয়ার লেভিনের ঐতিহাসিক ‘জয়বাংলা’ অবলম্বনে নির্মিত ‘মুক্তির গান’ থেকে নির্বাচিত অংশ প্রদর্শন ছাড়াও আরও দেখানো হয় মুক্তিযুদ্ধ যাদুঘর নির্মিত ‘ফ্রোজেন টিয়ারস’ , শাহিন দিল রিয়াজের ‘দা প্রজেকসনিস্ট ‘, লেয়ার লেভিনের ‘জয় বাংলা’ , এনায়েত কারিম বাবুলের ‘চাক্কি’ এবং গোলাম রাব্বানি বিপ্লবের ‘স্বপ্নডানায়’। এছাড়াও প্রদর্শনীতে ‘আগামী’ , ‘শরত একাত্তর’ এবং জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’ । 

New York Bangla
By New York Bangla মে ১৪, ২০১৩ ০৮:২৫
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( বিকাল ৫:৫৬ )
  • ২১ নভেম্বর, ২০১৭
  • ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯
  • ৭ অগ্রহায়ণ, ১৪২৪ ( হেমন্তকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!