লস এঞ্জেলেসের লং বিচে প্রথমবারের মতো ঘুড়ি উৎসব

MD Majumder
By MD Majumder আগস্ট ৬, ২০১৪ ২২:৫৩


তৈয়বুর রহমান টনি লস এঞ্জেলেস থেকে :


ঘুড়ি তুমি কারআকাশে ওড়ো, তার আকাশ কি আমার চেয়ে বড়ো…..
সেই যে কবে গ্রীষ্মের খরতাপে কিংবা বিকেলে ঢাকারছাদে ছাদে ঘুড়ি উড়তো, আমিও উড়াতাম ঘুড়ি।শিরিস, সাগু আর কাচের গুড়ো যোগাড় করে নুতনহাতুড়ি মার্কা সুতো কিনে সময়ের অপেক্ষা। রং,শিরিস আর সাগু দোকান থেকেই কিনে আনতে হতো।লাইটের বাল্ব গুড়ো করে মিহি কাঁচের গুড়ো বানাতেহতো। তার পর যেদিন বাপজানের চোখ ফাকি দিয়েদুপুরে বেশি সময় পাওয়া যাবে এমন একটা দিন,গরম পানিতে রং, সাগু, শিরিস দিয়ে ভালো করে সিদ্ধ করে প্রস্তুত করতাম সুতা মাঞ্জা দেবার মহৌষধ।1407353388_nipu_da


তার পর হাতুড়ি মার্কা সুতা তাতে ডুবিয়ে হাতে কাঁচের গুড়োর মধ্য দিয়ে নিয়ে নাটাইয়ে পেচানো হতো। তার পর বিকেলে ঘুড়ি উড়িয়ে সুতাশুকানো হতো। এই ছিল রুটিন। সেই মাঞ্জা মারা সুতো দিয়ে একে অপরের ঘুড়ি কাটার সেই কি প্রতিযোগিতা।! কত ঘুড়ি ছাপ্পা হয়ে উড়ে যেত, কতঘুড়ি এভাবে ধরা যেত। আহা রে সেই সব দিন কি আজও ভোলা যায়।!


তাই তো আগামী ২৪শে আগস্ট লস এঞ্জেলেসের উপকন্ঠে লং বিচ প্রবাসীরা আয়োজন করেছেন ঘুড়ি উৎসবের । ঢাকা থেকে আনা হয়েছে ঘুড়ি, মান্জা মারা সুতো দিয়ে ।বিচের পাড়ে হবে প্রতিযোগিতা ঘুড়ি উড়িয়ে অপরের ঘুড়ি কাটার। এটা একরকম লাস্ট ম্যান ষ্টান্ডিং ম্যাচ। যারা প্রথম, দ্বিতীয়, তৃতীয় হবেন তাদের জন্যে রয়েছে আকর্ষনীয় পুরস্কার। আর এই ঘুড়ি উত্সব উদ্বোধন করবেন লং বিচ সিটির মেয়র রবার্ট গারসিয়া দুপুর এক ঘটিকায়। দুপুর দুটো থেকে আগতদের জন্য ফ্রি খাওয়া-দাওয়ার ব্যবস্থা । দুপুর আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত বাচ্চাদের ও মহিলাদের খেলাধুলার প্রতিযোগিতা। থাকবে বিজয়ীদের পুরস্কার বিতরনী। সাড়ে তিন ঘটিকা থেকে শুরু হবে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা। বিকেল পাচ ঘটিকায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী। আর দেরী না করে এখনই প্রতেযোগিতায় অংশগ্রহনের জন্য ফ্রি ঘুড়ি ও সুতো টি রিজার্ভ করতে কল করুন ।


যোগাযোগ করুন : ৫৬২ ৬৮৮ ১৯১১ নম্বরে ।

MD Majumder
By MD Majumder আগস্ট ৬, ২০১৪ ২২:৫৩
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( বিকাল ৫:৫৯ )
  • ২১ নভেম্বর, ২০১৭
  • ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯
  • ৭ অগ্রহায়ণ, ১৪২৪ ( হেমন্তকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!