সরকার বিরোধী প্রপাগান্ডার বিরুদ্ধে দুর্বল প্রেস উইং আর আঞ্চলিকতার মোহে যুক্তরাষ্ট্র আওয়ামী পরিবারের নীতিহীনতা

New York Bangla
By New York Bangla জানুয়ারি ১৮, ২০১৪ ২২:৪৮

মাহফুজুর রহমান :  নতুন সরকার গঠনে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিজ্ঞ নেতৃত্বকে নিয়ে মন্ত্রী সভা গড়ার পর প্রবাসেও বিভিন্ন রাষ্ট্রীয় ও সরকারী দায়িত্বে অভিজ্ঞ ব্যক্তিদের নিয়োগ দানের বিষয়টিও প্রত্যাশিত দাবী হিসাবে উত্থাপিত হচ্ছে। বিশেষ করে সরকারের জন্য সংবেদনশীল ওয়াশিংটন দূতাবাসে একটি শক্তিশালী প্রেস উইং প্রতিষ্ঠার দাবীটি শুধু দাবী নয়, সরকারের বিরুদ্ধে নানা প্রপাগান্ডা ও যুদ্ধাপরাধীর দল জামাতের ওয়াশিংটনে লবিংয়ের বিরুদ্ধে নিষ্ক্রিয় প্রেস উইংকে ঢেলে সাজিয়ে রাজনৈতিক ও পেশাদারিত্বের সমন্বয়ের সংমিশ্রনের ব্যক্তিত্ব সম্পন্ন ব্যক্তিকে প্রেস মিনিস্টারের দায়িত্ব দেয়ার দাবীটি এখন বেশী করে উপলদ্ধি করছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী আওয়ামী লীগ সরকারের প্রতি সহানুভূতি সম্পন্ন বিশিষ্টজনরা।

18012014_001_MAHFUJ

তাদের এই দাবীর যৌক্তিতাকে বিশ্লেষন করে তারা  বলছেন বিগত সরকারের সময়ে ওয়াশিংটন দূতাবাস শক্তিশালী জামাতী লবিংয়ের বিরুদ্ধে পাল্টা কিছু করাতো দূরের কথা নিউইয়র্ক থেকে প্রকাশিত কট্টরপন্থী যেসব বাংলা সাপ্তাহিকগুলোতে সরকারের বিরুদ্ধে কল্প-কাহিনী ও বিদ্বোষমূলক প্রতিবেদন প্রকাশ করেছে তার বিরুদ্ধেও কোন প্রতিবাদ বা পাল্টা কোন অবস্থান নিতে পারেনি। বরং সেসব পত্রিকার সাথে গায়ে পড়ে অতিরিক্ত সুসম্পর্ক বজায় রেখে নিজেদেরকে নিরপেক্ষ প্রমাণের পরাকাষ্ঠা দেখিয়েছেন প্রেস উইংয়ের কর্মকর্তারা। অন্যদিকে জাতিসংঘ স্থায়ী মিশনের প্রেস উইং শীর্ষ কর্মকর্তাদের আঞ্চলিকতা প্রীতিকে তুষ্ঠ করতে সরকার বিরোধী ও জামাতপন্থী সংবাদপত্র ও সাংবাদিকদের তোষন করে নিজেদের রাজনৈতিক নিয়োগের লেবেলে পেশাদারিত্বের তখমা আঁটার চেষ্ঠা করেছ্।

এসব বিবেচনা করে এবং নতুন সরকারের লক্ষ্য ও উদ্দেশ্যকে মার্কিন প্রশাসেনর কাছে সঠিকভাবে তুলে ধরতে এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারী ৫/৬ লক্ষ অনবাসী বাংলাদেশীদের কাছে সরকারের নানা উন্নয়ন কর্মসূচী তুলে ধরতে জাতিসংঘ স্থায়ী মিশন, ওয়াশিংটন দুতাবাসের পাশাপাশি নিউইয়র্ক ও লস এঞ্জেলেস কনস্যুলেটে শক্তিশালী প্রেস উইং প্রতিষ্ঠার দাবী আওয়ামী লীগ সরকারের শুভাকাঙ্খীদের। বিশেষ করে নিউইয়র্ক কন্স্যুলেটে একটি প্রেস উইং প্রতিষ্ঠার যৌক্তিকতা হচ্ছে, এখানে বাংলাদেশের সব রাজনৈতিক দলগুলোর শাখাগুলো সক্রিয়ভাবে কাজ করে এবং দেশের মূল দলের সাথে সঙ্গতি রেখে কর্মসূচী পালন করে। বিএনপি, আওয়ামী লীগ, জাতীয় পার্টি বা জাসদ স্বনামে রাজনীতি করলেও নিউইয়র্কে জামাত বিভিন্ন ছদ্মনামে ডজনখানেক সংগঠনের আড়ালে কাজ করছে। আর নিউইয়র্ক থেকে ১৪/১৫ টি বাংলা সাপ্তাহিক পত্রিকা প্রকাশিত হয় যার সিংহভাগই আওয়ামী লীগ বিরোধী এবং কোন কোনটি নেপথ্যে জামাতের পৃষ্ঠপোষকতায় প্রকাশিত হয়। এসব পত্রিকাগুলোর সম্পাদকীয় নীতি কট্টর আওয়ামী লীগ বিরোধীতা ও আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর বিরুদ্ধে বিষোদগার করা। কোন কোনটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে সরাসরি জামাত কানেকশনের এবং জামাতের বিভিন্ন কর্মসূচীকে সফল করতে এদের অফিসও ব্যবহারের অভিযোগ রয়েছে। নিউইয়র্ক সফরে আসা জামাত নেতারা এসব অফিসকে তাদের সপরকালীন কার্যালয় হিসাবেও ব্যবহার করেন বলে জানা যায়। এসব তথ্য দূতাবাস ও মিশনের প্রেস উইংয়ের কর্মকর্তাদের জানা থাকলেও তারা কখনও এসব তথ্য সরকারের কাছে পৌঁছে দেয়ার তাগিদ বোধ করেন না। বরং এসব পত্রিকার সাথেই তাদের উঠাবসা বেশী। কখনও কখনও তাদের এমন আচরণের কারন জানতে চাইলে প্রেস উইংয়ের কর্মকর্তারা প্রশ্নকারীদের পাল্টা হুমকী দিয়ে তাদের গুরু দায়িত্ব (!) পালনে বাধা না দেবার পরামর্শ দেন।

মিশন ও দূতাবাসের কর্মকর্তাদের কট্টর আওয়ামী লীগ বিরোধী মিডিয়ার সাথে মাখামাখির বিষয়টি যেমন দৃষ্টিকটূ তার চেয়ে বেশী পীড়াদায়ক বিষয় হচ্ছে যুক্তরাষ্ট্র আওয়ামী পরিবারের নেতাদের এসব মিডিয়াকে প্রকাশ্যে পৃষ্টপোষকতা করা। আঞ্চলিকতার অজুহাতে আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু আদর্শকে জলাঞ্জলী দিয়ে এরা কি করে দলের যুক্তরাষ্ট্র শাখার গুরুত্বপূর্ণ পদে থাকেন তা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সাধারন প্রবাসীরা বুঝতে পারেন না।

-মাহফুজুর রহমান, সম্পাদক সাপ্তাহিক বর্ণমালা, নিউইয়র্ক

New York Bangla
By New York Bangla জানুয়ারি ১৮, ২০১৪ ২২:৪৮
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( বিকাল ৫:৪১ )
  • ২১ নভেম্বর, ২০১৭
  • ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯
  • ৭ অগ্রহায়ণ, ১৪২৪ ( হেমন্তকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!