আমেরিকান স্বপ্ন পূরণে ‘চিটাগাং ক্লাব নিউইয়র্ক’ গঠিত

New York Bangla
By New York Bangla আগস্ট ৪, ২০১৩ ১১:১৩

এনা : নিজেদের আমেরিকান স্বপ্ন পূরণের পাশাপাশি নিকট প্রতিবেশীদের কল্যাণের লক্ষ্যে নিউইয়র্কে গঠিত হলো ‘চিটাগাং ক্লাব নিউইয়র্ক’। এর সদস্যরা মাসিক ১০০ ডলার করে ফি দিয়ে ৬ মাস পর মোটা তহবিল গড়বেন এবং সে তহবিল বিনিয়োগ করা হবে লাভজনক কোন প্রকল্পে। সমবায়ের ভিত্তিতে এ সংগঠনের সদস্য তথা শেয়ার হোল্ডার হবেন শুধুমাত্র চট্টগ্রামের ইমিগ্র্যান্টরা। ৩ আগস্ট সন্ধ্যায় এ সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয় নিউইয়র্ক সিটির ব্র“কলীনে গ্রীণ পার্টি হাউজে। ৬৩ জন উদ্যোক্তা এতে অংশ নেন। এরা সকলেই সদস্য পদ গ্রহণ করেছেন অর্থাৎ শুরুতেই তহবিল সংগৃহিত হয়েছে ৬৩০০ ডলার।

08042013_006_NY_CHITTAGONG_CLUB

এ সময় নবগঠিত এ লাভজনক প্রতিষ্ঠানের মূল উদ্যোক্তা উত্তর আমেরিকাস্থ চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ বলেন, ‘এককভাবে অনেক কিছুই করা সম্ভব হয় না। এজন্যে আমরা যারা সমমনা, সমাজের জন্যে ভালো কিছু করতে আগ্রহী, তাদের সমন্বয়ে গঠিত হয়েছে ‘চট্টগ্রাম ক্লাব নিউইয়র্ক। ইতিমধ্যেই আমরা নিউইয়র্ক অঙ্গরাজ্য প্রশাসনের অনুমোদনও পেয়েছি। আগামী ৬ মাস পর্যন্ত এর সদস্য তথা শেয়ার হোল্ডার হিসেবে অন্তর্ভক্তির দরজা খোলা থাকবে।’ ‘এ সংগঠন দলবিশেষের নয়, চট্টগ্রামে জন্মগ্রহণকারী যে কেউ এর শেয়ার হোল্ডার হতে পারবেন।’ অনুষ্ঠানে বক্তৃতাকালে মূলধারার ব্যবসায়ী ও রাজনীতিক খোরশেদ খন্দকার বলেন, ‘নিউইয়র্কের চায়নিজরা সমবায় সমিতির মাধ্যমে অনেক বিশাল প্রতিষ্ঠান গড়েছেন। ব্যাংক-বিমাও রয়েছে। জ্যুইসরা সমবায়ের ভিত্তিতে নিউইয়র্ক সিটির বড় বড় সুপার মার্কেটগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে। চায়নিজ এবং জ্যুইসদের মালিকানাধীন ঐসব সুপার মার্কেট থেকে পণ্য ক্রয়ের সময় শেয়ার হোল্ডারা বিশেষ ডিসকাউন্ট পাচ্ছেন। অর্থাৎ বিনিয়োজিত অর্থের লাভের পাশাপাশি পণ্য ক্রয়ের সময়েই অর্থ সাশ্রয়ে সক্ষম হচ্ছেন।’

এ সময় শেয়ার হোল্ডারদের মধ্যে আরো বক্তব্য রাখেন আলহাজ্ব মো. ফোরকান, হেলাল মাহমুদ, মেহেবুবুর রহমান বাদল, আবু তাহের, শাহাবউদ্দিন চৌধুরী লিটন, হাসান চৌধুরী, শফিকুল ইসলাম প্রমুখ। তারা উল্লেখ করেন, ‘নিউইয়র্কে দু’শতাধিক সংগঠন রয়েছে বাংলাদেশীদের। কিন্তু এটি হচ্ছে সম্পূর্ণ ভিন্ন। এটি ব্যবসায়িক সংগঠন এবং আমরা এককভাবে যারা বড় কোন কাজে উদ্যোগ নিতে সক্ষম হইনি, তারাই জড়ো হয়েছি। ‘দশের লাঠি একের বোঝা’ মন্ত্রে উজ্জীবিত হয়ে আমরা কাজ করে যাবো।’ শেয়ার হোল্ডার হতে আগ্রহী বিপুলসংখ্যক চট্টলাবাসীর সমাগম ঘটে এ অনুষ্ঠানে। ইফতার পরিবেশনের প্রাক্কালে এ সংগঠনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয় সাঈদুর রহমান দস্তগীরের নেতৃত্বে।

New York Bangla
By New York Bangla আগস্ট ৪, ২০১৩ ১১:১৩
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার ( রাত ৩:৪৭ )
  • ২১ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৯ জিলহজ্জ, ১৪৩৮
  • ৬ আশ্বিন, ১৪২৪ ( শরৎকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!