আধুনিক ইসলামী ব্যাংকিং এর পথিকৃৎ এক্সিম ব্যাংক : নিউইর্য়কে গ্রাহক সমাবেশে এমডি হায়দার আলী

shibbir
By shibbir জুন ৯, ২০১৩ ১৫:৩৮

IMG_0106-4এক্সিম ব্যাংক বাংক বাংলাদেশ এর ম্যানেজিং ডাইরেক্টর ও চীফ এক্সিকিউটিভ অফিসার ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি সাধনে এক্সিম ব্যাংক প্রতিষ্ঠা লগ্ন থেকে অবদান রেখে যাচ্ছে এবং নতুন নতুন প্রকল্পে বিনিয়োগ করে কর্মসংস্থান সৃষ্টি করে অর্থনীতিকে গতিশীল রাখতে সহায়ক ভূমিকা রাখছে।

তিনি বলেন, এক্সিম ব্যাংক বিশ্বমানের একটি ব্যাংক, যেখানে গ্রাহকরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আর্থিক সেবা গ্রহণের সুযোগ পাচ্ছে।

গত ৭ জুন শুক্রবার সন্ধ্যায় উডসাইডের গুলশান ট্যারেসে এক্সিম ব্যাংক বাংলাদেশ এর সহযোগী প্রতিষ্ঠান এক্সিম ইউএসএ ইনক এর উদ্যোগে আয়োজিত “গেট টুগেদার অফ বিজনেস পার্টনার্স” অনুষ্ঠানে সভাপতি হিসেবে স্বাগত বক্তব্য দানকালে এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মো: মনিরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন এক্সিম ইউএসএ’র সিইও শেখ বশিরুল ইসলাম। মঞ্চে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর খন্দকার এহসানুল হক, এনআরবি স্পন্সর ডাইরেক্টর রেজাউল করিম চৌধুরী, সন্দ্বীপের বিশিষ্ট দানবীর নূরুল মোস্তফা, বিশিষ্ট শিল্পপতি ক্যাবকো ফার্মাসিটিক্যাল এর চেয়ারম্যান আবু এম করিম, এমএএফ মিসবাহউদ্দিন, কাউন্সিলম্যান ড্যানিয়েল ড্রম।

IMG_0125-4অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও মোনাজাত পরিচালনা করেন হাজী ক্যাম্প মসজিদের ইমাম মাওলানা রফিকুল ইসলাম। অতিথিদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান এক্সিম ইউএসএ’র কাষ্টমার সার্ভিস অফিসার কাজল আহমেদ ও রবিউল হাসান, মো: ইকবাল হোসেন ভূইয়াঁ। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বক্তব্য রাখেন, জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ পিয়ার, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার, মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী, মুলধারার নেতা গিয়াস আহমেদ, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি জন এন উদ্দিন, মাদারীপুর সমিতির সভাপতি আবুল হোসেন হাওলাদার।

প্রতিকূল আবহায়া সত্বেও অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী উদ্যোক্তা ও বিশিষ্ট ব্যক্তির সমাবেশ ঘটে।
ড. হায়দার আলী মিয়া বলেন এক্সিম ব্যাংক ১৯৯৯ সালে একটি সূদী ব্যাংক হিসেবে যাত্রা শুরু করলেও গ্রাহকদের আগ্রহ ও চাহিদার পরিপ্রেক্ষিতে ২০০৪ সালে শরীয়াহসম্মতভাবে পরিচালনার জন্য ইসলামী ব্যাংকে রূপান্তরিত হয়, যা একটি বিরল দৃষ্টান্ত। বর্তমান দেশে এক্সিম ব্যাংকের ৭৩টি শাখা এবং দেশের বাইরে ৪টি এক্সচেঞ্জ হাউসের মাধ্যমে দেশ-বিদেশে ২৪ ঘণ্টা গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছে। এজন্য আধুনিক ব্যাংকিং প্রযুক্তি ব্যবহার করে উত্তম সেবা নিশ্চিত করার জন্য ব্যাংকের ২ হাজার ২শ’ জনশক্তি কাজ করছেন। চলতি বছর আরো ৮টি শাখা উদ্বোধন করা হবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে এক্সিম ব্যাংকের সূর্য কখনো অস্তমিত হবে না।

দেশ ও জাতির অর্থনৈতিক কল্যাণে নতুন নতুন প্রকল্প হাতে নিয়ে আধুনিক ইসলামী ব্যাংকিং এর ধারায় অব্যাহতভাবে এগিয়ে যাচ্ছে। এ প্রসঙ্গে তিনি এক্সিম ব্যাংকের চেয়ারম্যানের ঐকান্তিক প্রচেষ্টা ও পরিচালনা পর্ষদের সময়োপযোগী সিদ্ধান্ত গ্রাহক-পৃষ্ঠপোষকদের সহযোগিতার বিষয়েও বর্ণনা করেন। এক্সিম ব্যাংক স্বল্প সময়ে একটি দক্ষ, আধুনিক এবং ইসলামী ব্যাংক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেতে সক্ষম হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের বেসরকারী খাতের ব্যাংকগুলোর মধ্যে এক্সিম ব্যাংকই প্রথম যুক্তরাজ্য, কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় এক্সচেঞ্জ হাউস স্থাপন করে বৈধ উপায়ে প্রবাসী বাংলাদেশীদের কষ্টার্জিত অর্থ দেশে প্রেরণ করে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্ফীত করার পাশাপাশি অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রাখছে।

IMG_0126-4তিনি বলেন, নিউইয়র্কে আমাদের এক্সচেঞ্জ হাউস স্থাপন করা হয়েছে নিউইয়র্কে অন্যতম প্রধান বাংলাদেশী অধ্যুষিত এলাকা জ্যাকসন ্হাইটসে। এর দায়িত্বে রয়েছেন দক্ষ ব্যাংকার শেখ বশিরুল ইসলাম। তিনি জানান যে, শিগগিরই গ্রাহকদের সুবির্ধাথে এক্সিম ইউএসএ ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ডে আরেকটি শাখা চালু করা হবে।

তিনি আরো বলেন, ২০১২ সালে এক্সিম ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে ১৬১ কোটি টাকা রেমিট্যান্স প্রেরিত হয়েছে। দেশে ৭৩টি শাখা এবং সব ব্যাংকের সাথে লেনদেন সংম্পৃক্ত ৪ হাজার ৫০০টি এটিএম বুথ থেকে এক্স্রিমের গ্রাহকরা টাকা উত্তোলন করতে পারেন। ২০১২ সালে আমরা ২৮ হাজার কোটি টাকার আমদানি-রফতানি বাণিজ্যে অবদান রেখেছি এবং চলতি বছর এ খাতে আমাদের লক্ষ্যমাত্রা ৩২ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। ইউরোপ-আমেরিকাসহ ১৫০টি দেশের সঙ্গে এক্সিম ব্যাংকের গতিশীল লেনদেন রয়েছে বলে তিনি উল্লেখ করেন। 

রিপোর্ট, মমিন মজুমদার

shibbir
By shibbir জুন ৯, ২০১৩ ১৫:৩৮
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার ( রাত ৩:৩৮ )
  • ২১ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৯ জিলহজ্জ, ১৪৩৮
  • ৬ আশ্বিন, ১৪২৪ ( শরৎকাল )

বাংলা ক্যালেন্ডার

IMG_11152014_10_DEBDUT!